Ads

বাংলা বাক্যকে ইংরেজি করার কৌশল Step -1


Technique of Translating into English From Bangeli

১। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে ব, বে, বেন থাকলে...
Subject + shall/ will + V1 …...
উদাঃ আমরা বল খেলব।
We shall play ball.
২। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে পার, পারি, পারে, পারেন থাকলে ....
Subject + can / may + V1 …..
উদাঃ আমি তোমাকে সাহায্য করতে পারি।
I can help you.
বিঃদ্রঃ বাক্যটি সম্ভবনা বুঝালে may বসে।
উদাঃ বিনা বল খেললেও খেলতে পারে।
Bina may play ball.
৩। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে ত, তাম, তেন থাকলে .....
Subject + would / used to + V1…..
উদাঃ আমরা সেখানে বাস করতাম।
We would live there.
বিঃদ্রঃ অতীতের কোনো কাজের অভ্যাস বুঝালে used to বসে।
উদাঃ আমি প্রতিদিন রাতে টিভি দেখতাম।
I used to watch TV everyday at night.
৪। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে পারত, পারতাম, পারতেন/ পারল, পারলাম, পারলেন, পারলে থাকলে ....
Subject + could/ might + V1….
উদাঃ সে আমাকে সাহায্য করতে পারত।
He could help me.
৫। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করা "উচিত" থাকলে ....
Subject + should +V1….
উদাঃ আমার ইংরেচজ শেখা উচিত।
We should learn English.
৬। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করতে হবে থাকলে ....
Subject + have to / has to + V1 …...
উদাঃ এখন আমাকে বাড়ি যেতে হবে।
I have to go home now.
৭। বাংলায় বাক্যে অবশ্যই এবং ক্রিয়ার শেষে ব, বে, বেন থাকলে .....
Subject + must + V1 ….
উদাঃ সে অবশ্যই এ+ পাবে।
He must get A+.
৮। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করার কথা থাকলে ...
Subject + am/ is/ are + supposed to + V1 …..
উদাঃ আমার সেখানে যাওয়ার কথা।
I am supposed to go there.
৯। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করার কথা ছিল থাকলে ....
Subject + was / were + supposed to + V1 ….
উদাঃ আমার এ+ পাওয়ার কথা ছিল।
I was supposed to get A+.
১০। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করতে হয় থাকলে ....
Subject + am to / is to/ are to + V1 …..
উদাঃ আমাকে প্রতিদিন স্কুলে যেতে হয় ।
I am to go to school.
১১। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করার সম্ভবনা আছে থাকলে ....
Subject + am / is / are + likely to + V1 …….
উদাঃ তোমার এ+ পাওয়ার সম্ভবনা আছে।
You are likely to get A+.
১২। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু করার সম্ভবনা ছিল থাকলে ....
Subject + was / were + likely to + V1…..
উদাঃ তার এ+ পাওয়ার সম্ভবনা ছিল।
He was likely to get A+.
১৩। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে পারব, পারবে, পারবেন থাকলে .....
Subject + shall be able to / will be able to + V1 ….
উদাঃ আমি মাছ ধরতে পারব।
I shall be able to catch fish.
১৪। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে আছে থাকেল .....
Subject + have / has + …..
উদাঃ তার একটি সুন্দর ব্যাগ আছে।
He has a nice bag.
১৫। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে তেছ, তেছি, তেছেন থাকলে ....
Subject + am / is/ are + Ving …...
উদাঃ আমরা ইংরেজি শিখতেছি।
We are learning English.
১৬। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে ইয়াছ, ইয়াছি, ইয়াছেন থাকলে....
Subject + have / has + V3 …..
উদাঃ আমি তাকে একটি কলম দিয়েছি।
I have given him a pen.
১৭। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে ল, লাম, লেন থাকলে .....
Subject + V2 …...
উদাঃ সে এখানে এসেছিল।
He came here.
১৮। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে তেছিল, তেছিলাম, তেছিলেন থাকলে .....
Subject + was / were + Ving …...
উদাঃ আমরা বল খেলতেছিলাম।
We were playing ball.
১৯। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে তেথাকিব, তেথাকিবে , তেথাকিবেন থাকলে ...
Subject + shall be / will be + Ving …..
উদাঃ আমি ইংরেজি শিখতেই থাকিব।
I shall be learning English.
২০। বাংলায় বাক্যের ক্রিয়ার শেষে কোনো কিছু হয় হয় অবস্থা থাকেল .....
Subject + am / is / are + about to + V1 ….
উদাঃ লোকটি মারা যায় যায় অবস্থা।
The man is about to die.

No comments

Powered by Blogger.